জীবনে যে কোন কিছু অর্জন করার ১০টি সেরা উপায়

শেয়ার করুন

জীবনে আমরা অনেক কিছুওই পেতে চাই। কেউ পাই আবার কেউ হতাশ হই। এই পাওয়া আর হতাশার মাঝে রয়েছে অনেক গুলো কারণ। কোন কিছু পাওয়ার বা অর্জন করার রয়েছে অনেক গুলো উপায়। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব জীবনে যে কোন কিছু অর্জন করার ১০টি সেরা উপায়।

১। আপনি যা অর্জন করতে চান তা সঠিক ভাবে নির্ধারন করুনঃ

 

আমরা এই ক্ষেত্রে অনেক অবহেলা করি। নিজেদের ক্ষতি নিজেরাই করি। আমরা কি চাই তা নির্ধারন করার আগে বলতে হবে আমাদের চাইতে শিখতে হবে। আমরা আসলে কিছু পেতেই চাই না। একটু সহজ করে বললে – এই ধরুন আমি একজন ছাত্র। স্কুলে যাচ্ছি – আসছি। ক্লাসের কয়েকজন বাদ দিলে বাকিরা আমরা শুধু যাওয়া আসার মাঝেই আছি। আমাদের যে সুনির্দিষ্ট একটা অর্জন করতে হবে সেটা আমরা মনেই করি না। আর তাই আমাদের যা রেজাল্ট হয় তাতেই আমরা খুশি।

 

আপনি কি চান বা যা অর্জন করতে চান তা এমন হলে হবে না যে, আমি ভাল রেজাল্ট করতে চাই। এমন হতে হবে যে আমি A গ্রেড চাই অথবা A+ চাই। আপনার চাওয়াটা কে সুনির্দিষ্ট করতে হবে। তাহলে আপনি তা পাওয়ার জন্য পরিশ্রম করতে একটা অন্যরকম অনুভুতি কাজ করবে।

 

২। আপনি যা অর্জন করতে চান তা লিখে রাখুনঃ

আপনি নির্দিষ্টকরে যা পেতে চান তা মনে মনে না রেখে কাগজে কোথাও লিখে রাখুন। ডাইরীতে ও লিখে রাখতে পারেন। আপনার লক্ষ্য অর্জনের জন্য যা যা করতে হবে সেগুলোও লিখে রাখুন। লিখে এমন একটা যায়গায় রাখুন যেন প্রতিদিন আপনার সামনে পরে এবং আপনার মনে পরে। আপনি একটা তারিখকে টার্গেট করুন যে, এর আগে বা এই সময়ের মধ্যে আপনি এটা পেতে চান।

 

এখন আপনার কাজ হল একটা একটা ধাপ অতিক্রম করা আর মার্ক করা। আপনার ছোট ছোট মাইলফল গুলো আপনাকে আপনার নির্দিষ্ট লক্ষ্যের দিকে টেনে নিয়ে যাবে।

 

৩। কাজের পরিকল্পনাঃ

 

এবার আপনি আপনার কাজের পরিকল্পনা করুন। আপনার লিখে রাখা কাগজটি বা ডাইরীটা সামনে নিয়ে বসুন। নির্বাচন করুন আপনি কোন কাজটি দিয়ে শুরু করবেন। কত সময় লাগতে পারে তা শেষ করতে। প্রথম কাজটি করতে গিয়ে আপনার কোন সমস্যায় পড়তে হতে পারে কিনা। সমস্যায় পড়লে বিকল্প কি উপায়ে তা সমাধান করবেন তা নির্ধারন করে রাখুন। দেখবেন আপনার প্রতিটা কাজ অনেক সুন্দর ভাবে এগিয়ে যাচ্ছে।

 

৪। অন্য কারো উপর নির্ভর করবেন নাঃ

মনে রাখবেন স্বপ্ন বা লক্ষ্যটা আপনার অন্য কারো নয়। আপনার এই লক্ষ্য পূরন অন্য কেউ করে দেবে না। আপনার নিজেকেই তা বাস্তবায়ন করতে হবে। হ্যাঁ, ছোট-খাট অনেক বিষয়ে আপনি অন্য কারো সাহায্য নিতে পারেন। তবে মূলত কাজটি আপনাকেই করতে হবে। প্রত্যেকটি মানুষ তাঁর স্বপ্ন পূরনে ব্যস্ত। তাই আপনি আপনার স্বপ্ন পূরনে ব্যস্ত হয়ে যান।

 

৫। নেতিবাচক চিন্তা ঝেড়ে ফেলুনঃ

 

এটা খুবই স্বাভাবিক আপনার মাথায় আসবে যে আমি পারব কিনা? অনেকেই তো এটা করতে পারে নি ইত্যাদি। এমনটা চিন্তা না করে এটা চিন্তা করুন যে, যারা এটা অর্জন করেছে আপনি তাদের মত একজন হতে চান। এটা সম্ভব বলেই অন্যরা করতে পেরেছে। নেতিবাচক চিন্তা আপনার ইচ্ছা শক্তিকে গোপনে মেরে ফেলে যা আপনি টেরই পান না। তাই একদমই নেতিবাচক চিন্তা করা যাবে না।

 

আরো পড়ুনঃ আত্মহত্যা করার আগে এই ছোট্ট গল্পটি একবার হলেও পড়ুন

 

৬। আপনার চিন্তা শক্তিকে কাজে লাগানঃ

 

আমরা মেন্টাল গেইমের কাছে হেরে যায়। আমাদের আশপাশের পরিবেশটায় এমনভাবে তৈরী। মনে রাখবেন আপনি যা অর্জন করতে যাচ্ছেন তা এতো সহজ নয়। আর তাই আপনি আপনার চিন্তা শক্তিকে কাজে লাগিয়ে এই কঠিন কাজটা কে সহজ করে ফেলুন। আর এটাই হচ্ছে মেন্টাল গেইমের মূল রহস্য। একজনের কাছে যা অনেক কঠিন অন্যজনের কাছে তা অনেক সহজ।

 

৭। প্রতিশ্রুতিবদ্ধ থাকুনঃ

আপনি নিজের কাছে নিজে প্রতিশ্রুতিবদ্ধ থাকুন। আপনার জন্য এই অর্জনটা কত গুরুত্বপূর্ন এবং আপনি এর জন্য কি কি ত্যাগ করতে প্রস্তুত। অনেক সমস্যা আপনার সামনে আসবে কিন্তু আপনি আপনার লক্ষ্যে অটল থাকবেন।

 

আপনি যদি আপনাকে ফেলে চলে চান তাহলে আপনার স্বপ্ন গুলো যে একা হয়ে যেবে।

 

৮। যা করছেন তা জীবিত রাখুনঃ

 

আপনি যা অর্জন করতে যাচ্ছেন তা করতে গিয়ে সবকিছু শতভাগ সফল্ভাবে করতে পারবেন না। এমন অনেক বিষয় আসবে যেখানে কিছু নতুন করে যোগ করতে হবে আবার কিছু বাদ দিতে হবে। কিছু বিষয় শতভাগ কমপ্লিট হবে না কিন্তু আপনাকে সামনে এগিয়ে যেতে হবে। আপনার কাজকে বন্ধ করলে চলবে না, কাজকে জীবিত রাখুন। বাধা-বিপত্তির মাঝে সামনে এগিয়ে যাওয়ায় আপনার সফলতা কে নিশ্চিত করবে।

 

৯। কাজগুলো করুন আনন্দের সাথেঃ

যা করছেন তা মনের আনন্দে করুন। কাজটাকে ভালবেসে করুন। তাহলে যাত্রাটা অনেক আনন্দের আর মজাদার হবে। কাজের মাঝে মাঝে বিশ্রাম নিন। বিনোদনমূলক কিছু করুন এবং আবার আপনার কাজে ফিরে আসুন। তাহলে দেখবেন আপনার কাছে এটা অর্জন করা কঠিন মনে হবে না।

 

১০। লক্ষ্য অর্জনের আগ পর্যন্ত লড়ে যানঃ

 

জীবনে অনেক কিছু হতে যাবেন না, আর আপনি সব কিছু হতেও পারবেন না। তাই যেটা শুরু করেছেন সেটা অর্জনের আগ পর্যন্ত লড়ে যান। এমন ভাবে লেগে থাকুন যেন এটাই আপনার জীবনের একমাত্র উপায় লক্ষ্য অর্জনের। সফলতা আসবেই ইনশা আল্লাহ।


শেয়ার করুন

Leave a Comment