ব্যক্তিত্ব সফলতার জন্য কতটা একান্ত প্রয়োজনীয়?

শেয়ার করুন

কথাটা হয়ত আপনাদের বিশ্বাস হবে না। সাধারনভাবে বিশ্বাস হওয়ার কথাও না কিন্তু পৃথিবীতে সঠিকভাবে জীবন যাপন করতে এই বিশেষ চারটি পথ অবলম্বন করা প্রয়োজন।

এই চারটি বিশেষ পথ এর মধ্য দিয়ে মানুষ হিসেবে আমাদের বিচার ঘটে। অন্যরা আমাদের এই চারটি বিষয় দিয়েই বিচার করে থাকেন। তাহলে বিষয় চারটি কি?

এই প্রশ্নটা আপনি নিজেকে করে দেখুন। এবং করে আপনাকে এর উত্তর অবশ্যই পেতে হবে। আর শুধু পেলেই চলবে না, জীবনে সুখে শান্তিতে বেঁচে থাকতে তা কাজে লাগাতে হবে। এই চারটি বিষয় হলঃ

  • আমরা কি করি?
  • আমাদের বাহ্যিক আকৃতি কেমন?
  • আমরা কিভাবে কি কথা বলি
  • আমাদের এই কথা বলার পদ্ধতি কেমন?

একটু চিন্তা করে দেখুন বিষয়গুলো। আজকের এই কঠিন প্রতিযোগিতাপূর্ণ পৃথিবীতে আপনি আমি ঠিকে থাকার জন্য কতই না অমানুষিক পরিশ্রম করতে হয়। আর এই ঠিকে থাকার জন্য উপরের ৪টি বিষয় আমাদের খুব মনে রাখার মত। এই বিষয় গুলো একজন মানুষের সাফল্যের মূল কথা।

ঠিক এভাবে না বলাই ভাল। কেননা এই বিষয় গুলো প্রকৃতপক্ষে কোন পদ্ধতি না। এগুলো কোন মানুষকে বিচার করার পথ মাত্র। এই পথ এর মাধ্যমে একজন সফল মানুষ চেনা যায়।

কিন্তু বিচার করার ফলে কি হবে? এটা একটা স্বাভাবিক প্রশ্ন। আসলে এই গুলো দিয়েই একজন মানুষের প্রকৃত পরিচয় পাওয়া যায়। এখন আশাকরি আপনারা বুঝতে পেরেছেন আমি কি বুঝাতে চেয়েছি। এই চারটি বিষয়ই হল একজন মানুষের ব্যক্তিত্ব প্রকাশের চাবিকাঠি।

 

আরো পড়ুনঃ ব্যক্তিগত উন্নয়নের ১১ টি প্রফেশনাল উপায়

বর্তমান পৃথিবীতে মানুষের সংখ্যা কত? ৭০০ কোটিরও বেশি তাই না? এটা আমরা অনেকেই জানি। কিন্তু এই ৭০০ কোটি মানুষের মাঝে সফল মানুষ কতজন? সফল মানুষের সংখ্যা নিশ্চয় জনসংখ্যার অনুসারে অনেক কম। তাহলে কারা সফল হয় জীবনে? অবশ্যই যারা তাদের জীবনটা কে সঠিকভাবে পরিচালিত করতে পারেন।

আর এই পথটা এতোটা সহজ নয় যতটা আমরা মনে করছি। এখানে আপনাকে অনেক বাধা-বিপত্তি পাড়ি দিয়ে যেতে হবে। যারা এই বাধা-বিপত্তিকে জয় করতে পারে তারাই জীবনে সফল হয়।

আর এই জন্যেই আসে ব্যক্তিত্বের কথা। সবার ব্যক্তিত্ব একই সুতায় গাথা নয়, আর এটা হতেও পারে না। এখানে অনেকেই আরেকটি বিষয় যোগ করতে চান। সেটা হল ভাগ্য। অনেকেই বলে থাকেন ভাগ্য ভাল থাকলে নাকি অনেক কিছুই করা যায় অথবা পাওয়া যায়।

কিন্তু বিশ্ব যত সফল মানুষ হয়েছেন তাঁদের জীবনী পর্যালোচনা করলে দেখা যায় সেখানে ভাগ্যের কোন স্থান নেই। বরং এটা পাওয়া গেছে যে, পৃথিবীর অনেক মানুষই সামান্য অবস্থা থেকে নিজের সাধনা আর ব্যক্তিত্বের জন্যেই সাফল্যলাভ করে স্বরণীয় হয়ে আছেন আমাদের মাঝে।

 

দারিদ্র তাঁদের আটকে রাখতে পারেন নি। অনেক সফল ব্যক্তি রয়েছেন যারা চরম দারিদ্রতার মধ্যে জীবন পাড়ি দিয়েও হয়েছেন পৃথিবী বিখ্যাত আর অনেক ধন-সম্পদের মালিক।

আর তাই এই ৪টি বিষয় আপনার জীবনে গুরুত্বপূর্ণ। কেননা এই ৪টি বিষয় কে কেন্দ্র করেই গড়ে উঠে আপনার ব্যক্তিত্ব। এবং এর পরেই আসে আপনার জীবনের সাফল্য। সকল প্রতিষ্ঠিত মানুষের প্রধান হাতিয়ারা হল তার ব্যক্তিত্ব। ব্যক্তিত্বই সাফল্যের মূল কথা।

পরবর্তীতে আমরা শেয়ার করব কিভাবে ব্যক্তিত্ব বিকাশের মাধ্যমে আপনি জীবনে সাফল্যলাভ করবেন। ভাল থাকুন সবসময়। আপনার জীবন অনেক সুন্দর হউক।


শেয়ার করুন

Leave a Comment