৫টি কৌশল যা আপনাকে সবার কাছে পছন্দনীয় করে তুলবে

শেয়ার করুন

সবার কাছে প্রিয় পাত্র হয়ে ওঠার তাড়না কম বেশি আমাদের সবার মধ্যেই বিরাজমান। সবাই আপনার প্রশংসা করবে, আপনাকে ভালোবাসবে, এক কথায় সবার চোখের মধ্যমণি হওয়ার প্রয়াসটুকু সবাই বুকে পুষে রাখে।

তবে এই ব্যাপারটা মটেও সহজ কাজ নয়। কেননা, কেউ এমনি এমনি তো আর আপনাকে পছন্দ শীর্ষস্থানে বসাবে না, তাই না? এই জায়গাটাকে হাসিল করে নিতে হবে কিছু ইতিবাচক আচরনের মাধ্যামে।

নিচের ৫টি কৌশল সঠিকভাবে অনুসরণ করলে আপনি সহজেই সবার পছন্দের পাত্র হয়ে উঠতে পারবেন।

১। সাদর সম্ভাষণ

এটা একটি প্রাথমিক কার্যকরী মাধ্যম। প্রিয় কারো সাথে দেখা হলে বিনয়ীর সাথে তাকে সম্ভাষণ জানান। এ ক্ষেত্রে আপনার ব্যাস্ততাকে বাদ দিয়ে দিয়ে তাকেই গুরুত্ব প্রদান করুন। যার ফলে তার মনে আপনার জন্য ইতিবাচক দিক তৈরি হব।

কেননা এর ফলে সে ভাববে আপনি তাকে প্রাধান্য দিচ্ছেন। যেটি আপনাকে তার প্রিয় পাত্র হতে সাহায্য করবে। তাই সম্ভাষন অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয়।

২। ইগো পরিহার করুন

আমরা প্রত্যকেই অধিকাংশ সময় নিজস্ব ইগো বা অহংকার নিজেদের মধ্যে পুষে রাখি। এটি ধীরে ধীরে আমাদের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়ে। বিস্তার করতে থাকে তার ভয়ংকর ডালপালা। পরিশেষে ইগোর জাল আমাদের আষ্টেপৃষ্ঠে ধরে, যে জাল ছিড়ে বের হওয়া কঠিন হয়ে পরে।

কিন্তু পছন্দের পাত্র হতে হলে আপনাকে আপনার ইগো বর্জন করতে হবে। শিকড় থেকে উপড়ে ফেলতে হবে ইগো নামক ভ্রান্ত বৃক্ষ। কেননা ইগো আপনাকে মনের অজান্তেই মানুষের কাছ থেকে দূরে নিয়ে আসার প্রক্রিয়া চালায়। ইগো মানুষের সাথে সহজভাবে মেশার ক্ষেত্রে দেয়াল হয়ে দাঁড়ায়।

যার ফলে মানুষের কাছাকাছি আসয়ে ব্যাঘাত ঘটে। কিন্তু প্রিয়পাত্র হয়ে ওঠার জন্য মানুষের সাথে মেশা জরুরী, বিনীয়ি হওয়া জরুরী। তাই সবার পছন্দের পাত্র হয়ে উঠার জন্য ইগো পরিহার করা অপরিহার্য।

আরো পড়ুনঃ আমরা যা করছি তা সত্যি দুঃসাহসিকতার কাজ!!!

৩। ভালো শ্রোতা হয়ে উঠুন

আমরা সবাই বলতে চাই কিন্তু কেউ আসলে শোনার ইচ্ছা বা আগ্রহ প্রকাশ করি না। কিন্তু আমাদের খেয়াল রাখা জরুরী অন্যের সাথে ভালো সম্পর্ক স্থাপন অথবা মেশার ক্ষেত্রে তার কথা মনযোগ সহকারে শোনা অন্ত্যন্ত জরুরী।

কেননা কেউ একজন আপনার সাথে কথা বলছে অথচ আপনি তার কথা মনযোগ দিয়ে শুনছেন না। তাহলে বক্তা আপনার উপর বিরূপ ধারনা পোষণ করবে।

অন্যদিকে আপনি যদি বক্তার দিকে হালকা ঝুকে, তার চোখের দিকে তাকিয়ে ধৈর্য সহকারে তার কথা মনযোগ দিয়ে শুনে এবং সঠিক সময়ে উত্তর প্রদান করেন তাহলে বক্তা খুশী হবে এবং অতি সহজে আপনি তার প্রিয় ব্যাক্তিতে রুপান্তরিত হতে পারবেন।

তাই সবার কাছে পছন্দের মানুষ হতে গেলে আপনাকে অবশ্যই ভালো শ্রতা হতে হবে।

৪। নতুনকে আপন করে নিন

এই কৌশলটি অতি দ্রুত পছন্দের ব্যাক্তি হিসেবে আপনাকে প্রতিষ্ঠিত করবে। নতুন কোন মানুষ আপনার কাছাকাছি আসলে তাকে অতিদ্রুত আপন করে নিন। কেননা, কেউই বিরূপ কোন মানুষ পছন্দ করে না।

আর আমরা জানি যে নতুন কোন পরিবেশে একজন মানুষ আসলে কিছুটা উদ্বিগ্ন এবং সংকোচ বোধ করে।আপনি যদি সেখানে আগে থেকেই থাকেন তাহলে আপনার উচিৎ পরিচয়ের সঙ্গে সঙ্গে তার উদ্বিগ্নতা দূর করার চেষ্টা করা।

তাহলে সহজেই সে ব্যাক্তি আপনাকে তার পছন্দের কাতারে রাখবে।

৫। বডি ল্যাংগুয়েজ বা অঙ্গভঙ্গি

আমাদের মস্তিষ্ক কারো সাথে কথা বলার আগেই তার অঙ্গভঙ্গি দেখেই তার সমন্ধে একটি ছোটখাট ছক কষে ফেলে। আপনি কিভাবে হাটলেন, কিভাবে দাঁড়ালেন, কিভাবে হাসলেন, কথা বলার সময় কিরূপ ভঙ্গি করলেন ইত্যাদি দিয়ে আপনার আচরণবিধি প্রকাশিত হয়।

অনেক মানুষই আপনার এসব বিষয় খুব নিখুঁত ভাবে পর্যবেক্ষণ করে আপনাকে বিচার করবে। তাই আপনার পরিবেশের সাথে মিল রেখে অঙ্গভঙ্গি করতে হবে। তাহলেই মানুষ আপনাকে পছন্দের শীর্ষে রাখবে।

উপরোক্ত ৫ টি কৌশল অবলম্বন করলে আপনি সবার কাছে পছন্দনীয় ব্যাক্তি হতে পারবেন বলে আশাবাদী।

তবে মনে রাখতে হবে মানুষের সাথে বিনয়ী হলে, তাদের সম্মান করলে এবং সৎ ভাবে জীবন যাপন করলে সবাই আপনাকে সম্মান করবে, ভালোবাসবে এবং বেলা শেষে আপনি সবার পছন্দের পাত্রে পরিণত হবেন।


শেয়ার করুন

Leave a Comment