ফ্রিল্যান্সিং কি এবং আউটসোর্সিং কি?

শেয়ার করুন

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর মধ্যে একটি হল ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং। আমরা যারা ফ্রিল্যান্সিং করছি তারা খুব ভাল করেই জানি বিষয়টা কি।

কিন্তু আমরা যারা এই বিষয় নতুন শুনছি তাদের মনে অনেক প্রশ্ন। এই যেমন আমার এক স্যার আমাকে এই পর্যন্ত কয়েকবার জিজ্ঞেস করেছেন, বিষয়টা আসলে কি? আমরা আজকে জানব ফ্রিল্যান্সিং কি এবং আউটসোর্সিং কিঃ

ফ্রিল্যান্সিংঃ

ফ্রিল্যান্সিং হল এমন একটি পেশা বা কাজ যেখানে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে স্থায়ী চুক্তিবদ্ধ না হয়ে তাদের বিভিন্ন কাজ ঘরে বসে কাজ করে আয় করা যায়।

ছোট করে বললে আপনি স্বাধীনভাবে যে কারো কাজ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে যে কোন সময় করে ইনকাম বা আয় করাকে ফ্রিল্যান্সিং বলে।

আউটসোর্সিংঃ

যখন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের কোন কাজ বেতনভুক্ত কর্মচারী বা অভ্যন্তরীণ উৎস বাদ দিয়ে বাহিরের কোন উৎস থেকে কাজটি করিয়ে নেয় তখন তাকে আউটসোর্সিং বলে।

একটি উদাহরনের মাধ্যমে বিষয়টি পরিষ্কার করা যাকঃ

ধরুন, আমি কোন একজন আমেরিকান ক্লাইন্টের কাছ থেকে একটি আর্টিকেল রাইটিং এর কাজ পেলাম। আমাকে কাজটি ১০০০ শব্দে তাঁর দেয়া কি-ওয়ার্ড দিয়ে ২ দিনের মধ্যে করে জমা দিতে হবে। বিনিময়ে উনি আমাকে ১০ ডলার দেবেন। আমি উনার সব শর্ত পূরণ করে নির্দিষ্ট সময়ে কাজটি জমা দিলাম এবং উনি আমাকে পেমেন্ট দিয়েছেন।

এখানে যে কাজটি করিয়ে নিল (আমেরিকান ক্লাইন্ট)  আমার কাছ থেকে তার জন্য সেটি আউটসোর্সিং। আর আমি যে কাজটি করে আয় করলাম আমার জন্য এটি ফ্রিল্যান্সিং।
আর যিনি এই ফ্রিল্যাসিং এর সাথে যুক্ত তাকে বলা হয় ফ্রিল্যান্সার। আশাকরি আপনারা এখন বিষয়টি বুঝতে পেরেছেন। কেননা দেখা যায় আমরা অনেকেই বলছি যে, আমি আউটসোর্সিং করি। মূলত উনি ফ্রিল্যান্সিং করেন। হ্যাঁ বাংলাদেশেও অনেক আউটসোর্সিং ব্যক্তি বা প্রতিষ্ঠান রয়েছে।

আপনার এই আর্টিকেলটি ভাল লেগে থাকলে কমেন্ট করুন এবং শেয়ার করুন। পরবর্তীতে আপনি কোন বিষয়ে আর্টিকেল চান তা কমেন্ট করে বা ইমেইল করে জানাতে পারেন।


শেয়ার করুন

Leave a Comment