গুগল অ্যাডসেন্স বাদে ব্লগ থেকে আয় করার উপায়

শেয়ার করুন

বেশিরভাগ মানুষের আগ্রহ বেশি থাকে গুগল অ্যাডসেন্স এর প্রতি। কিন্তু গুগল অ্যাডসেন্স বাদে ব্লগ থেকে আয় করার আরো অনেক উপায় রয়েছে যা থেকে অনেক সময় গুগল অ্যাডসেন্স থেকে অধিক আয় করা যায়। আপনার ভাল লাগে এমন বিষয়গুলো সবার সাথে শেয়ার করার উত্তম মাধ্যম হল ব্লগিং। প্রথম দিকে সবাই একটি চমৎকার ব্লগ তৈরীর দিকে মনযোগ দিয়ে থাকে। এবং এটাই নিয়ম যে একটি ব্লগে কন্টেন্ট কোয়ালিটি, বেস্ট ইনফরমেশন এবং ব্লগ ডিজাইন ভাল থাকে তাহলে সেখানে বেশি মানুষ ভিজিট করবে।

 

আর ব্লগে যদি বেশি ভিজিটর থাকে তাহলেই আপনি আয় করতে পারবেন। সেক্ষেত্রে অনেকে প্রথম পছন্দ থাকে গুগল অ্যাডসেন্স কিন্তু আজ আমি আপনাদের সাথে শেয়ার করব গুগল অ্যাডসেন্স বাদে ব্লগ থেকে আয় করার উপায় নিয়ে।

তাহলে চলুন জেনে নেই গুগল অ্যাডসেন্স বাদে ব্লগ থেকে আয় করার উপায় গুলো কি কিঃ

 

এফিলিয়েট মার্কেটিংঃ

affiliate 3739738 480

কোন কোম্পানীর পণ্য বা সেবা যদি আপনার ব্লগে মার্কেটিং করেন এবং সেখান থেকে যদি কেউ কোন পণ্য বা সেবা ক্রয় করে তাহলে ঐ কোম্পানী আপনাকে একটা নির্দিষ্ট পরিমান কমিশন দেবে পণ্য বা সেবার মূল্য অনুযায়ী। এফিলিয়েট মার্কেটিং এর জন্য আপনাকে নিশ ব্লগিং করতে হবে। নিশ ব্লগিং হচ্ছে কোন একটা নির্দিষ্ট বা বিশেষ পন্য বা সেবা নিয়ে লেখালেখি করা এবং অন্য কোন টপিং নিয়ে ঐ ব্লগে না লেখা।

 

নিশ ব্লগিং করে আপনি দ্রুত পণ্য বা সেবা বিক্রয় করতে পারবেন। মূলত আপনি আপনার আর্টিকেলের মাধ্যমে একটি পণ্যের বিস্তারিত তথ্য তুলে ধরবেন এবং পাঠকের পছন্দ হলে আপনার দেয়া লিংকে গিয়ে পণ্যটি বিক্রেতার ওয়েবসাইট থেকে ক্রয় করবে। এভাবে আপনি এফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারবেন। আমার পরিচিত বাংলাদেশের দুজন সেরা এফিলিয়েট মার্কেটার হলেন শ্রদ্ধেয় রিফাত আহমেদ ভাই এবং আল-আমিন কবির সুমন ভাই।

 

পিপিসি এ্যাডঃ

এফিলিয়েট মার্কেটিং এ আপনি তখনি আয় করতে পারবেন যখন কোন একটা পণ্য আপনার ওয়েবসাইটের মাধ্যমে বিক্রয় হবে। পিপিসি মানে হল “পে পার ক্লিক” অর্থাৎ কোন ভিজিটর যখন আপনার সাইটে প্রকাশিত বিজ্ঞাপনে ক্লিক করে তখন আপনি প্রতি ক্লিক এ একটা আমাউন্ট আয় করেন। গুগল অ্যাডসেন্স বাদে যে সকল কোম্পানী রয়েছে যারা পিপিসি এ্যাড সরবরাহ করে তাদের মধ্যে কয়েকটি হলঃ মিডিয়া নেট, ইনফোলিঙ্ক ইত্যাদি।

 

স্পনসর্ড পোস্ট বা রিভিউঃ

group 3530357 480

আপনি যদি আর্টিকেল রাইটিং এ দক্ষ হন, তবে আপনি ব্লগিংয়ে গেস্ট রাইটার হয়ে বা কোনও সংস্থার পণ্য ও সেবার রিভিউ লিখে ভাল উপার্জন করতে পারবেন। এটি ইংলিশ ব্লগিংয়ে খুব জনপ্রিয়। আপনি একটি আর্টিকেল বা রিভিউ লেখার জন্য 5 থেকে 200 ডলার বা আরও বেশি পেতে পারেন। এটি ব্লগিং থেকে অর্থ উপার্জনের সেরা এবং টেকসই উপায়।

এর জন্য আপনার ব্লগের র‌্যাঙ্কটি যেমন ভাল হওয়া উচিত তেমনি ব্লগের ট্র্যাফিকও বেশি হওয়া উচিত। যে কোনও কোম্পানী আশা করে আপনি তার পণ্য এবং সেবা সম্পর্কে একটি ভাল রিভিউ লিখে যতটা সম্ভব পাঠকদের কাছে পৌঁছাতে পারেন। এর জন্য আপনাকে একটি সৎ, নির্ভরযোগ্য এবং পরিশ্রমী ব্লগার হতে হবে, তবেই আপনি এই পদ্ধতি থেকে সর্বাধিক উপার্জন করতে সক্ষম হবেন। এটি অন্যান্য পদ্ধতির তুলনায় অনেক ভাল।

 

পিক্সড প্রাইস এ্যাডঃ

আপনার ব্লগটি অনেক জনপ্রিয় হলে অনেক কোম্পানী সরাসরি মাসিক বা বাৎসরিক ভাবে আপনার ব্লগে বিজ্ঞাপন দিতে চাইবে। বিজ্ঞাপনের সাইজ এবং ব্লগে কোথায় সেটা দেখাবেন তা অনুযায়ী আপনি দাম নির্ধারন করতে পারবেন। আপনি প্রতিদিন যে সকল বিজ্ঞাপন দেখেন তা একটি থেকে আরেকটি সম্পূর্ণ আলাদা হয়। আপনি একটি সময়ের জন্য এই জাতীয় বিজ্ঞাপন আপনার ব্লগে প্রকাশ করে নির্দিষ্ট পরিমাণ অর্থ পেতে পারেন।

এই জাতীয় বিজ্ঞাপন পেতে, আপনার ব্লগে অবশ্যই প্রচুর ট্র্যাফিক থাকতে হবে। তবে আপনার ক্রমবর্ধমান ব্লগিংয়ের অভিজ্ঞতার সাথে আপনি এই জাতীয় বিজ্ঞাপনগুলি খুঁজে পেতে পারেন। এই জাতীয় বিজ্ঞাপন পেতে, আপনার ব্লগে এমন একটি পেইজ থাকা উচিত যেখানে আপনার ব্লগে বিজ্ঞাপন দেয়ার সুযোগ রয়েছে তা বিস্তারিত লেখা থাকবে।

 

পরিশেষে এটাই বলতে চাই যে, আপনি যদি ব্লগিং করতে ভালবাসেন এবং একটি ভাল ব্লগ প্রতিষ্টা করতে পারেন তাহলে আপনি অনেক ভাবেই টাকা আয় করতে পারবেন। আমি শুধু আপনাকে উপরের কয়েকটি উপায় দেখিয়েছি। এছাড়াও আরো অনেক উপায় রয়েছে গুগল অ্যাডসেন্স বাদে ব্লগ থেকে আয় করার। ভাল থাকবেন সবসময়।


শেয়ার করুন

Leave a Comment