জেনে নিন ফ্রিল্যান্সিং এর জনপ্রিয় মার্কেটপ্লেস সম্পর্কে বিস্তারিত

শেয়ার করুন

বর্তমানে বিশেষ করে তরুণদের মাঝে যে শব্দটা খুব বেশি শুনা যায় তা হল ফ্রিল্যান্সিং। একটা স্বাধীন পেশা হিসেবে আজকাল অনেকেই বিভিন্ন ক্যাটেগরিতে ফ্রিল্যান্সিং করছেন। অনেকে ফ্রিল্যান্সিং কে ফুল-টাইম পেশা হিসেবে বেঁচে নিয়েছেন। এখানে অর্থনৈতিক স্বাধীনতার পাশাপাশি রয়েছে সময়ের স্বাধীনতা।

আমাদের দেশে ফ্রিল্যান্সিং করে খুব ভাল অবস্থানে আছেন এমন মানুষের সংখ্যা আজকে অনেক।

আপনি যে বিষয়ে দক্ষা সে বিষয়ে ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ আকাউন্ট খুলতে হবে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হচ্ছে এমন একটা ওয়েবসাইট যেখানে বিভিন্ন দেশের ক্লাইন্ট কাজ বা জব পোষ্ট করে থাকেন এবং ফ্রিল্যান্সারগন সেই কাজে আবেদন করে থাকেন।

কাজে দেয়া নেয়া, টাকা আদান-প্রেদান সবকিছু ঐ ফ্রিল্যান্সিং প্লাটফর্মের মাধ্যমে হয়ে থাকে। আজকে আমি আপনাকে সাথে পরিচয় করিয়ে দেব বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর সাথে।

১। আপওয়ার্ক (Upwork):

পূর্বে oDesk হিসাবে পরিচিত, এবং সম্প্রতি Elance-oDesk একত্রিত হয়ে নতুন নাম আপওয়ার্ক (Upwork) যা বর্তমানে সবচেয়ে বিখ্যাত ফ্রিল্যান্সিং সাইটের নাম। আপওয়ার্ক হচ্ছে এমন একটি মার্কেটপ্লেস যেখানে আপনি সব ধরনের কাজ পাবেন। আপওয়ার্কের যে বিষয়টি আমার খুব ভাল লাগে সেটি হচ্ছে তার ইন্টারফেইস।

খুবই ইউজার ফ্রেন্ডলী একটা চমৎকার ডিজাইন যা আপনাকে কোথায় কি আছে তা বুঝতে খুব একটা সময় লাগবে না।

আপওয়ার্কে ৯ মিলিয়ন ফ্রিল্যান্সার এর পাশাপাশি রয়েছে ১.৫ মিলিয়ন ক্লাইন্ট। এখানে আপনি Hourly Project এবং Fixed Price Porject এই দুই ধরনের কাজ নিতে পারবেন।

রয়েছে অনেক কাজের ক্যাটেগরি। আপনি যে ক্যাটেগরিতে দক্ষ বা কাজ পারেন সেই ক্যাটেগরিতে কাজ করতে পারবেন।

তো একবার ঘুরে আসুন আপওয়ার্ক থেকে!

২। ফ্রিল্যান্সার (Freelancer):

Freelancer.com আরো একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যাদের ১৭ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার রয়েছে কিন্তু অনেকেই একটিভ না। স্বাভাবিক বিড করে কাজ নেয়ার পাশাপাশি ফ্রিল্যান্সার এ রয়েছে কন্টেস্ট সুবিধা।

কোন কন্টেস্টে আপনি যদি জয়ী হন তাহলে প্রাইজ মানি আপনি পেয়ে যাবেন। কিন্তু আমার মতে ফ্রিল্যান্সার এর ইন্টারফেইস খুব একটা ইউজার ফ্রেন্ডলী না। এখানেও রয়েছে বিভিন্ন ক্যাটেগরি যেখানে আপনি আপনার দক্ষতা অনুযায় কাজ খুজে পাবেন।

ফ্রিল্যান্সার এ কোন টেস্ট দিতে হলে আপনাকে টাকা দিয়ে টেস্ট দিতে হবে। প্রায় ১৫ বছর এবং ২৪০+ দেশের ক্লাইন্ট এবং ফ্রিল্যান্সারদের সেবা দিয়ে যাচ্ছে ফ্রিল্যান্সার।

ফ্রিল্যান্সার থেকে ঘুরে আসুন

 

৩। গুরু (Guru):

সবার কাছে খুব একটা জনপ্রিয় মার্কেটপ্লেস না হলেও বুদ্ধিমানরা অনেকেই গুরু তে কাজ করে ভাল আয় করছেন। সারাবিশ্বে ১.৫ মিলিয়ন ইউজার রয়েছে গুরুতে এবং ১ মিলিয়ন জব সম্পন্ন হয়েছে এই মার্কেটপ্লেস এর মাধ্যমে। এটিও একটি জেনারেল মার্কেটপ্লেস যেখানে আপনি বিভিন্ন ক্যাটেগরিতে কাজ করতে পারবেন।

ঘুরে আসুন গুরু থেকে

 

৪। ফাইবার (Fiverr):

ছোট ছোট কাজের জন্য ফাইবার মার্কেটপ্লেস খুব জনপ্রিয়। এখানে মূলত ৫ ডলারে কাজ হয়ে থাকে। এখানে কাজের ধরনটা একটু ভিন্ন। আপনাকে আপনার সার্ভিসের বিস্তারিত উল্লেখ করে একটি গিগ পোষ্ট করতে হবে। এই গিগ গুলো আপনার একেকটা পন্যের মত।

ক্লাইন্টদের যে গিগটা ভাল লাগবে বা দরকার সেই সার্ভিসটা আপনার কাছে থেকে অর্ডার করবে। একটা নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে কাজটি করে জমা দিতে হবে। আপওয়ার্কে আকাউন্ট খুলা একটু কঠিন হয়ে যাওয়াতে এখন আমাদের দেশের অনেকেই ফাইবার এ কাজ করছেন।

ফাইবার ভিজিট করতে এখানে ক্লিক করুন

 

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং নিয়ে আপনার মনের সব প্রশ্নের উত্তর পাবেন এখানে

 

৫। পিপল পার আওয়ার (PeoplePerHour):

আরো একটি ভাল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হল পিপল পার আওয়ার। এখানে আপওয়ার্ক, ফ্রিল্যান্সার এর মত ক্লাইন্ট পোষ্ট করে থাকে এবং ফ্রিল্যান্সারগন কাজে বিড করে থাকে।

তবে এখানে আরো একটি সুবিধা আছে যা ফাইবার এর মত গিগ পোষ্ট করা যা পিপল পার আওয়ার এ হাওয়ার্লিস “hourlies” বলা হয়ে থাকে। এবং আপনি বেশি দামে হাওয়ার্লিস দিতে পারবেন।

পিপল পার আওয়ারে যেতে এখানে ক্লিক করুন

 

৬। বিহ্যান্স (Behance):

বিহ্যান্স হচ্ছে সবচেয়ে বড় ডিজাইন কালেকশন সাইট। ডিজাইনারগন তাঁদের ডিজাইন শেয়ার করে থাকেন এখানে। বিহ্যান্সের একটি প্রোফাইল ডিজাইনারদের পোর্টফোলিও হিসেবে কাজ করে।

বিহ্যান্সে একটি জব বোর্ড রয়েছে যেখানে আপনি ডিজাইন সংক্রান্ত জব খুজে পাবেন। ডিজাইনারদের জন্য একটি আদর্শ জায়গা হল বিহ্যান্স।

বিহ্যান্স মার্কেটপ্লসে যেতে এখানে ক্লিক করুন।

 

৭। ৯৯ডিজাইন (99Design):

শুধুমাত্র ডিজাইনারদের জন্য আরো একটি ভাল মার্কেটপ্লেস হল ৯৯ডিজাইন। ৯৯ডিজাইন হল একটি লগো মার্কেটপ্লেস। আপনি যদি লগো ডিজাইনে খুব ভাল হয়ে থাকেন তাহলে ৯৯ডিজাইন আপনার জন্য।

৯৯ডিজাইনে প্রবেশ করুন

এছাড়া আরো অনেক মার্কেটপ্লেস রয়েছে আমি শুধু নিজে লিস্ট আকারে দিয়েছিঃ

এখন সময় ফ্রিল্যান্সিং এর। তাই দেরি না করে আজই কাজ শিখুন এবং কাজ শিখে ঘরে বসে কাজ করে স্বাবলম্বী হউন। মনে রাখবেন কাজ না শিখে ফ্রিল্যান্সিং এ আসবেন না। এতে আপনার সময় শুধু অপচয় হবে। একটা কথা আছে – First Learning Then Earning. ভাল থাকবেন সবসময়। হ্যাপি ফ্রিল্যান্সিং।


শেয়ার করুন

Leave a Comment